ঢাকাসোমবার , ৮ জানুয়ারি ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরো
  6. ইসলামিক
  7. কবিতা
  8. কৃষি সংবাদ
  9. ক্যাম্পাস
  10. খাদ্য ও পুষ্টি
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্টগ্রাম
  14. ছড়া
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বরগুনা-২ আসনে প্রথম নারী সংসদ সদস্য হলেন সুলতানা নাদিরা জলি

কালের কথা
জানুয়ারি ৮, ২০২৪ ১১:২৭ পূর্বাহ্ণ
Link Copied!

ইব্রাহীম খলীল,পাথরঘাটাঃ
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরগুনা-২ (পাথরঘাটা, বামনা ও বেতাগী) আসনে এই প্রথম নারী সংসদ সদস্য হলেন সুলতানা নাদিরা জলি। এ আসনে ১১৪টি কেন্দ্রে ১ লাখ ৪৮ হাজার ৩২ ভোট পেয়ে আওয়ামী লীগের নৌকা প্রতীকের বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন তিনি।

সুলতানা নাদিরা বরগুনা-২ এর সাবেক প্রায়াত সংসদ সদস্য গোলাম সবুর টুলু’র সহধর্মিণী ও মধুমতি সিরামিকস লিমিটেডের চেয়ারম্যান। এছাড়াও তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩১৫ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ছিলেন।
বাংলাদেশ স্বাধীনের পরে তিনিই বরগুনা-২ (পাথরঘাটা, বামনা ও বেতাগী) আসনে প্রথম নারী সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।
অপর দিকে তার নিকটতম প্রার্থী বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) এর নোঙর প্রতীকের প্রার্থী ও দলের প্রতিষ্ঠাতা আহবায়ক ড. আব্দুর রহমান খোকন পেয়েছেন ১ হাজার ৯ শত ৫১ ভোট। এছাড়াও বাংলাদেশ কংগ্রেস মনোনীত ডাব প্রতীকের প্রার্থী অ্যাডভোকেট মিজানুর রহমান পেয়েছে ১ হাজার ৭ শত ৩ ভোট। বাংলাদেশ সুপ্রিম পার্টি মনোনীত একতারা প্রতীকের প্রার্থী মুহাম্মদ আবু বকর ছিদ্দিক পেয়েছে ৬ শত ৬৯ ভোট। ওয়ার্কার্স পার্টির মনোনীত হাতুড়ি প্রতীকের প্রার্থী জাকির হোসেন পেয়েছে ৭ শত ৫৭ ভোট। তৃণমূল বিএনপি মনোনীত সোনালী আঁশ প্রতীকের প্রার্থী কামরুজ্জামান লিটন পেয়েছে ১ হাজার ১৪ ভোট এবং বাংলাদেশ তরিকত ফেডারেশন মনোনীত ফুলের মালা প্রতীকের প্রার্থী আবুল কালাম পেয়েছেন ৫ শত ৯০ ভোট।
রোববার (৭ জানুয়ারী) রাতে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক কার্যালয় থেকে সরবারহকৃত বার্তায় এসব তথ্য জানা যায়।

এ দিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে দলীয় মনোনয়ন আবেদন পত্র সংগ্রহ করেছিলেন মোট ১৪ জন। এ আসনের তিন বারের সাংসদ সদস্য শওকত হাচানুর রহমান রিমন এমপিসহ বাকিদের পিছনে ফেলে প্রথম বারের মতো মনোনয়ন পেয়েছিলেন ৩১৫ আসনের সংরক্ষিত নারী সদস্য সুলতানা নাদিরা। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে বিএনপি ও জাতীয় পার্টির আধিপত্যে থাকা এ আসনটিতে ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের এমপি নির্বাচিত হয়ে আলহাজ্ব গোলাম সবুর টুলু সকলকে অবাক করে দিয়েছিলেন। তিনি নবম সংসদের এমপি থাকা অবস্থায় সড়ক দুর্ঘটনায় ২০১৩ সালের জুলাই মাসে মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর পরে ওই আসনে উপ নির্বাচনসহ তিনবার এমপি নির্বাচিত হয় শওকত হাচানুর রহমান রিমন। একাদশ জাতীয় সংসদে ৩১৫ সংরক্ষিত নারী সদস্য হিসেবে মনোনীত এমপি হন বর্তমান সংসদ সদস্য সুলতানা নাদিরা। তিনবারের নির্বাচিত এমপি শওকত হাচানুর রহমান রিমন এর বাবা তৎকালীন যুদ্ধাপরাধী থাকায় তাকে মেনে নিতে পারেননি এ আসনের আওয়ামী লীগের অনেক নেতাকর্মীরা। তারই ধারাবাহিকতায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নেতাকর্মীদের উক্তি-বিবেচনায় দলীয় মনোনয়ন ফরম কিনে জমা দেন সুলতানা নাদিরা। সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বরগুনা- ২ আসনে নৌকার মনোনীত প্রার্থী নির্বাচিত হয়ে নির্বাচন কমিশনের নির্ধারিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৭ জানুয়ারী ২০২৪ তারিখে বিপুল ভোটে নির্বাচিত হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
%d bloggers like this: