ঢাকারবিবার , ২৩ জুলাই ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরো
  6. ইসলামিক
  7. কবিতা
  8. কৃষি সংবাদ
  9. ক্যাম্পাস
  10. খাদ্য ও পুষ্টি
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্টগ্রাম
  14. ছড়া
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

নিষেধাজ্ঞা শেষে মধ্যরাত থেকে ইলিশ আহরণে সমুদ্রে ফিরছেন পাথরঘাটার জেলেরা

কালের কথা
জুলাই ২৩, ২০২৩ ১২:৩৫ অপরাহ্ণ
Link Copied!

 

ইব্রাহীম খলীল, পাথরঘাটা (বরগুনা) :
দীর্ঘ ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে রোববার (২৩ জুলাই) মধ্যরাত থেকে সমুদ্রে ইলিশের সন্ধানে যাচ্ছে পাথরঘাটার হাজারো জেলে। গত ২০ মে থেকে ২৩ জুলাই মধ্যরাত পর্যন্ত এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

এই নিষেধাজ্ঞা শেষে আজ মধ্যরাত থেকেই পাথরঘাটার হাজারো জেলে মাছ শিকারে যাচ্ছে সমুদ্রে। এই ৬৫ দিন পাথরঘাটার উপজেলায় প্রায় ২৫ হাজার জেলে অলস সময় কাটাচ্ছিল। নিষেধাজ্ঞা শেষ মুহূর্ত কর্মচাঞ্চল্য ফিরছে জেলেদের মাঝে। দীর্ঘদিন সাগরে মাছ না ধরায় জেলেদের জালে বিপুল মাছ ধরা পড়ার আশা করছেন জেলেরা।

উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, বর্তমানে বরগুনা জেলায় নিবন্ধিত জেলে মধ্যে সবচেয়ে বেশি জেলে রয়েছেন পাথরঘাটা উপজেলায়। এ উপজেলায় ১৬ হাজার ৮২০ জন নিবন্ধিত জেলে। যাদের অধিকাংশই সাগরে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করে।

রোববার সকালে সরেজমিনে ঘুরে দেখা গেছে, জেলেরা নিজ নিজ এলাকা থেকে এসে মৎস্য আড়তগুলোতে জড়ো হচ্ছেন। এরই মধ্যে অনেকেই এখন বরফ নেওয়ার জন্য ট্রলার নিয়ে অপেক্ষা করছেন। কেউ কেউ ট্রলার মেরামত শেষে এখন রঙের কাজ করছেন, আবার কেউ কেউ জাল বুনছেন, কেউ কেউ ট্রলারে জাল, কন্টেইনার ও গ্রাফিসহ মালামাল উঠাচ্ছেন। কেউ রসদ কেনাকাটা ও অন্যান্য কাজে ব্যস্ত সময় পার করছেন।

উপকূলীয় জেলেরা বলেন ৬৫ দিনের নিষেধাজ্ঞা আমাদের খুবই কষ্টে দিন কাটছে। একদিন সাগরে না গেলে আমাদের সংসার চলে না। মহাজনের কাছ থেকে হাজার হাজার টাকা ধার নিয়েছি। সুদেও টাকা নিয়া সংসার চালাইতে হচ্ছে। এখন সাগরে মাছ ধরে, সেই দেনা ও সুদের টাকা শোধ করতে হবে। জেলেরা আরও বলেন, আমাদের একেকজনের সংসারে ৪-৫ জন লোক আছে। সরকার আমাদের যে চাউল (চাল) দেয়, তা দিয়ে এতদিন চলা যায় না। আমরা সরকারের কাছে চাউলের পাশপাশি তেল, ডাল ও কিছু নগদ টাকা বরাদ্দের দাবি জানাই।

উপজেলা মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু বললেন, সাগরে ইলিশ ধরার নিষেধাজ্ঞা সফলভাবে পালন করা হয়েছে। এদিকে নিষেধাজ্ঞাকালে জেলেদের সরকারিভাবে খাদ্যসহায়তা দেওয়া হয়েছে। ইলিশসহ অন্যান্য সামুদ্রিক মাছের প্রজনন মৌসুম বন্ধ থাকায় ৬৫ দিনের অবরোধ শেষ হলে কাক্ষিঙত জেলেরা ইলিশ পাবে। আজ মধ্যরাত থেকে দেশের সামুদ্রিক জলসীমানায় সব ধরনের মৎস্য আহরণসহ পরিবহন ও সংরক্ষণে আর বাধা নেই।

পাথরঘাটা, বরগুনা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
%d bloggers like this: